পাবনায় বর্ণিল আয়োজনে স্কয়ারের নববর্ষ বরণ

দীর্ঘদিন ধরে পাবনায় বৈশাখী উৎসব ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে স্কয়ার গ্রুপ। ‘হৃদয় নাচে বৈশাখী সাজে’ স্লোগানে বর্ণিল শোভাযাত্রাটি জেলা শহরের স্বাধীনতা চত্বর থেকে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সরকারি এডওয়ার্ড কলেজে গিয়ে শেষ হয়। আবদুল হামিদ সড়ক, পাবনা, ১৪ এপ্রিল | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনায় গান, নাচ, মঙ্গল শোভাযাত্রাসহ জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হয়েছে পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে ‘রুচি বৈশাখী উৎসব’ নামের কনসার্টের আয়োজন করা হয়। দিনব্যাপী এ কনসার্ট বিপুলসংখ্যক দর্শক উপভোগ করেন।

দুই পর্বে জেলায় বর্ষবরণ করা হয়। নাচে-গানে বাঙালির চিরায়ত সংস্কৃতির মেলবন্ধন ঘটে পহেলা বৈশাখের উৎসবে। অনুষ্ঠানটির প্রথম পর্বে সকাল ৮টায় শহরের স্বাধীনতা চত্বর ফটক থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। দেশের মঙ্গল কামনায় হাজারো মানুষের এই শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এডওয়ার্ড কলেজ মাঠে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো নাচ ও গানের জমজমাট আয়োজন। পর্বটি শুরু হয় সকাল সাড়ে ৮টায় সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে। ‘রুচি’ আয়োজিত এই আনন্দ আয়োজনের শুরুতে নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা ও তার দল। এরপর শুরু হয় ‘রুচি বৈশাখী উৎসব’ কনসার্ট। এতে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় কণ্ঠশিল্পী প্রতীক হাসান ও প্রীতম হাসান, সজল, শিল্পী জেফার, ইমন চৌধুরী, মাশা ও শিবলু।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয় স্যাটেলাইট চ্যানেল মাছরাঙা টেলিভিশনে। অনুষ্ঠানে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জনাব অঞ্জন চৌধুরী পিন্টু, পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাপ ফারুক প্রিন্স, পাবনার জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান, পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী, পাবনা পৌরসভার সাবেক মেয়র কামরুল হাসান মিন্টু, পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, পাবনা প্রেস ক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাবিবুর রহমান হাবিবসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আলিফ ও ইন্দ্রানী নিশি। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ছিল।