রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজে 'মেঘমল্লার'

রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজে 'মেঘমল্লার' ছবির প্রদর্শনীর আয়োজন করা হয় | ছবি: পদ্মা ট্রিবিউন

নাসিম উদ্দিন, রাজশাহী থেকে:  রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের শ্রেণিকক্ষে চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে। সেটি বসে থেকে উপভোগ করেছেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সোমবার বেলা ১১টায় কলেজটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪০১ নম্বর কক্ষে এ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়। 

জানা গেছে, কলেজটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংস্কৃতি চক্র 'প্রতর্ক'-এর উদ্যোগে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এ দিন প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের 'রেইনকোর্ট' গল্প অবলম্বনে জাহিদুর রহিম অঞ্জন পরিচালিত সিনেমা 'মেঘমল্লার' প্রদর্শিত হয় পর্দায়।

কলেজটির উপাধ্যক্ষ মো. মতিউর রহমান আনুষ্ঠানিকভাবে চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় বক্তব্যও রাখেন তিনি।

বক্তব্য প্রদানকালে মো. মতিউর রহমান বলেন, কলেজের একাডেমিক পড়াশোনার পাশাপাশি এ উদ্যোগ খুবই প্রশংসার। কেননা 'রেইনকোর্ট' গল্প অবলম্বনে এ ছবি আমাদের মুক্তিযুদ্ধ এবং ইতিহাস সম্পর্কে আরও গভীর জ্ঞান ও ধারণা দেবে।

ছবির প্রদর্শনী উপভোগ করছেন শিক্ষক-শিক্ষার্থী | ছবি: পদ্মা ট্রিবিউন

এ সময় নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মো. জিয়াউর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোছা. মেহেরুন নেসা, শিক্ষক তানভিরুল হক ও রহিদুল ইসলামসহ অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক এবং কলেজটির সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন কলেজটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বাংলাদেশ বেতার রাজশাহীর উপস্থাপক মো. নাসিম উদ্দিন।

উল্লেখ্য, 'মেঘমল্লার' ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত মহান মুক্তিযুদ্ধ সম্পর্কিত একটি চলচ্চিত্র। এটি ২০১৪ সালের ১২ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সিনেমাটি ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়।

মেঘমল্লার ছবির একটি দৃশ্য | ছবি: পদ্মা ট্রিবিউন