মেট্রোরেল করেও প্রধানমন্ত্রী প্রমাণ করেছেন, ‘ইয়েস, উই ক্যান’

উত্তরার দিয়াবাড়িতে সুধী সমাবেশে ওবায়দুল কাদের |  ছবি: ফেসবুক লাইভ থেকে নেওয়া

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু করে বিশ্বব্যাংকের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। তিনি মেট্রোরেল করেও প্রমাণ করেছেন, ‘ইয়েস, উই ক্যান’।

মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে আজ বুধবার দুপুরে রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে আয়োজিত সুধী সমাবেশে এসব কথা বলেন ওবায়দুল কাদের। সুধী সমাবেশে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি সুধী সমাবেশে ভাষণ দেন।

সড়ক পরিবহনমন্ত্রী বলেছেন, বিভিন্ন অপবাদ দেওয়া ব্যক্তিরা মেট্রোরেল নিয়ে দুর্নীতি হয়েছে, তা বলতে পারছেন না। তাঁরা এখন বলছেন, মেট্রোরেলের ভাড়া বেশি। আসলে সবই তাঁদের মনের জ্বালা। শেখ হাসিনা পদ্মা সেতু করে ফেলেছেন। মেট্রোরেল, শত সড়ক, শতভাগ বিদ্যুৎ, বিনা পয়সায় টিকা—সবই দিয়ে দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে অনেক উন্নত দেশের তুলনায় বাংলাদেশ ভালো অবস্থানে আছে। তাই তাঁরা (বিরোধীরা) ভাবছেন, সবই বুঝি গেল!

ওবায়দুল কাদের বলেন, আজ অতি আনন্দের দিন, রাজধানীবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণের দিন। এখন আর মেট্রোরেল স্বপ্ন নয়, এটি বাস্তব, দৃশ্যমান। মেট্রোরেল উদ্বোধনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্যে আরেকটি পালক যুক্ত হলো।

বিভিন্ন সময় সরকারের উন্নয়নমূলক কাজ নিয়ে অপবাদকারীদের উদ্দেশে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আমরা বীরের জাতি, চোরের জাতি নই। আসলে ওরা (অপবাদকারী) অন্তরের জ্বালায় মরে। জোড়াতালি দিয়ে নাকি পদ্মা সেতু বানানো হয়েছে। এখন যাচ্ছেন কীভাবে সমাবেশ করতে? তিন ঘণ্টায় চলে গেলেন, আবার বড় বড় কথা বলেন!’

প্রধানমন্ত্রী নারীদের কথা চিন্তা করেন, তাই মেট্রোরেলে তাঁদের জন্য আলাদা বগি আছে বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, একটা বগি শুধু নারীদের জন্য রাখা হয়েছে। অন্য বগিতেও নারীরা বসতে পারবেন। তবে এ বগিটা শুধু নারীদের জন্যই সংরক্ষিত থাকবে। বীর মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় মেট্রোতে চড়তে পারবেন বলে প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন, তার জন্য শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ওবায়দুল কাদের।

মেট্রোরেল পরিবেশবান্ধব উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেট্রোরেলের বিরোধিতা করে মানববন্ধন করতে চেয়েছিলেন। প্রধানমন্ত্রী তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকদের জানাতে বলেছিলেন, মেট্রোরেলে শব্দদূষণ হবে না। এখন বিশ্ববিদ্যালয় এলাকা দিয়েই মেট্রোরেল চলাচল করবে।

উত্তরায় আনুষ্ঠানিকতা শেষে আজ বেলা দুইটার দিকে দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের দিকে ছুটবে। প্রথম যাত্রার যাত্রী হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্য ও আমন্ত্রিত অতিথিরা। সাধারণ যাত্রীরা অবশ্য মেট্রোরেলে চড়তে পারবেন আগামীকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে।