রোজায় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে উপটান

মডেল: সানজিদা ইসলাম ঐশী | ছবি: পদ্মা ট্রিবিউন

সানজিদা সামরিন: ত্বক পরিষ্কারের জন্য যখন সাবান আসেনি, তখন সে কাজে প্রাকৃতিক উপাদানই ছিল ভরসা। ত্বক পরিষ্কারের জন্য উপটান সেই প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। শুধু ত্বক পরিষ্কারই নয়, ক্ষতি মেরামত করতেও উপটান ওষুধ হিসেবে কাজ করে।

উপটান হচ্ছে প্রাকৃতিক উপাদানের মিশ্রণ। বেসন, ময়দা বা চালের গুঁড়ার সঙ্গে দুধ, কাঁচা হলুদবাটা, লেবুর রস মিশিয়ে এ প্যাক তৈরি করা হয়। প্রয়োজন ও ত্বকের সমস্যা বুঝে উপটানের উপকরণ বদলায়। হারমনি স্পার স্বত্বাধিকারী ও লাইফস্টাইল এক্সপার্ট রহিমা সুলতানা রীতা বলেন, ‘নিয়মিত ব্যবহারে ত্বকের ক্ষয়ক্ষতি কমে বলে উপটান যুগ যুগ ধরে ঘরে ঘরে সমাদৃত। আজকাল দুধ ও বেসনের বাইরেও বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হচ্ছ এটি। ত্বকে পানির ভারসাম্য ধরে রাখে বলে উপটান সব ধরনের ত্বকের জন্য উপযোগী।’

ত্বক ঠান্ডা রাখতে শসার উপটান
ত্বক নরম, কোমল ও সতেজ রাখতে শসার জুড়ি মেলা ভার। পাশাপাশি শসার রসে বিভিন্ন ফাইটোকেমিক্যালস থাকে, যা ত্বকের কোলাজেন বাড়াতে সাহায্য করে। ফলে ত্বকের লাবণ্য বাড়ে। একটি শসার সঙ্গে ৪ টেবিল চামচ টক দই, ২ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ বেসন মিশিয়ে পুরো শরীরে ম্যাসাজ করুন। ২০ মিনিট রেখে কুসুম গরম পানিতে গোসল সেরে নিন। রোদে পোড়া দাগ তুলতেও এই উপটান বেশ কার্যকর।

দাগ কমাবে কলার উপটান
রোজার পুরোটা সময় সবার বাড়িতে কলা থাকবে। ত্বক টান টান রাখতে, বলিরেখা কমাতে এবং বয়স থেকে হওয়া দাগ-ছোপ কমাতে কলার জুড়ি মেলা ভার। এ ছাড়া মৃত কোষ দূর করার পাশাপাশি ত্বকের ওপরের স্তরে থাকা সিবাম দূর করতেও কলা উপকারী। এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন ‘ই’ ও ‘সি’। এগুলো ত্বকের জন্য প্রয়োজনীয় বলে বিবেচিত। ২ থেকে ৩টি পাকা কলা চটকে তাতে ৪ থেকে ৫ টেবিল চামচ টক দই ও ৩ থেকে ৪ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে গোসল করে ফেলুন।

ত্বক পরিষ্কার রাখবে মসুর ডালের উপটান

বাড়িতে মসুর ডাল দিয়ে উপটান বানাতে ৬ টেবিল চামচ মসুর ডালবাটা, ১ টেবিল চামচ কাঁচা হলুদবাটা, ২ টেবিল চামচ মধু, ৪ থেকে ৫ চা-চামচ টক দই একটি বাটিতে মিশিয়ে নিন। প্রয়োজন হলে অতিরিক্ত মধু বা টক দই ব্যবহার করতে পারেন। মুখ ও শরীরে এ মিশ্রণ লাগান। মিশ্রণ মোটামুটি শুকনো হয়ে এলে ঘষে তুলে ফেলুন। সামান্য তেলও ব্যবহার করতে পারেন। এতে ত্বক অনেক বেশি নরম ও আর্দ্র থাকবে। নিয়মিত এই উপটান ব্যবহার করলে বলিরেখা, ছোপ ছোপ দাগ ইত্যাদি থেকে মুক্ত থাকা যাবে।

পুরোনো দাগ দূর করবে আলুর উপটান
আলু ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে সাহায্য করে। এ ছাড়া এর মধ্যকার ব্লিচিং উপাদান হাইপার পিগমেন্টেশনের সমস্যা কমিয়ে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। দুটি কাঁচা আলু খোসাসহ ছোট টুকরো করে কেটে ব্লেন্ড করে নিন। এতে সমপরিমাণ ময়দা ও টক দই মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রয়োজনীয় অংশে এই মিশ্রণ লাগিয়ে শুকাতে দিন। গোসল করে ভারী ময়শ্চারাইজার ব্যবহার করুন।

ত্বক পুনরুজ্জীবিত করবে পেঁপের উপটান
ত্বকের মৃত কোষ দূর করতে পেঁপে খুব ভালো কাজ করে। পাকা পেঁপের ক্বাথ বের করে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এতে ৪ থেকে ৬ টেবিল চামচ টক দই ও ২ থেকে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ ত্বকে মেখে পুরো শরীর ম্যাসাজ করুন। ৫ মিনিট ম্যাসাজ করার পর ২০ মিনিট রেখে দিন। এরপর গোসল করে ফেলুন।

রোদে পোড়া দাগ দূর করতে
রোদে পোড়া দাগ দূর করতে টমেটো খুবই উপকারী। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও রোমকূপ ছোট করতেও ভালো কাজ করে। টমেটোর উপটান বানাতে ৪ থেকে ৫টি পাকা টমেটো ব্লেন্ড করে নিন। এবার তাতে ৪ থেকে ৫ টেবিল চামচ টক দই, ১ থেকে ২ টেবিল চামচ মধু, ২ থেকে ৩ টেবিল চামচ ওটমিল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এটি পুরো শরীরে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। খানিকটা শুকিয়ে এলে সামান্য তেল ব্যবহার করে ঘষে তুলে ফেলুন। একবার ব্যবহার করলেই দেখবেন, ত্বকের পোড়া ভাব অনেকটা কমে গেছে।