বাংলাদেশকে লক্ষ্য করে চলছে সাইবার হামলা, সতর্কবার্তা

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশকে লক্ষ্য করে সাইবার হামলা চলছে বলে সতর্কবার্তা দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। এই হামলা থেকে রক্ষা পেতে কোনো ধরনের সন্দেহজনক লিংকে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে পাওয়া ই–মেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার অনুরোধ করেছে তারা।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) প্রকল্প বিজিডি ই-গভ সার্ট এই সতর্কবার্তা দিয়েছে। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ই–গভ সার্ট জানিয়েছে, তাদের থ্রেট ইন্টেলিজেন্স ইউনিট ‘সাইডউইন্ডার’ নামের একটি হ্যাকার গ্রুপকে শনাক্ত করেছে, যারা দক্ষিণ ও পূর্ব এশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানে ফিশিং ক্যাম্পেইনের মাধ্যমে সাইবার আক্রমণ করছে। এই গ্রপটি ‘র‍্যাটলস্নেক’, ‘র‍্যাজর টাইগার’, ‘এপিটি–সি–১৭’, ‘টি–এপিটি–০৪’ ইত্যাদি নামেও পরিচিত।

সরকারি ও সামরিক সংস্থার সাইবার অবকাঠামোগুলো চলমান সাইবার হামলার লক্ষ্যবস্তু বলে জানায় বিজিডি ই-গভ সার্ট। বিজ্ঞপ্তিতে তারা বলেছে, বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশি বিভিন্ন সংস্থার অনুরূপ ফিশিং ডোমেইন ব্যবহার করা হচ্ছে। যেমন, ই–গভ সার্ট, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ ও একাধিক আইনপ্রয়োগকারী সংস্থা। অবকাঠামোগুলোর সংবেদনশীল, স্পর্শকাতর ও গোপনীয় তথ্য সংগ্রহ এবং সাইবার গুপ্তচরবৃত্তি করা হ্যাকার গ্রুপটির অন্যতম লক্ষ্য।

ফিশিং আক্রমণ থেকে রক্ষা পেতে কোনো ধরনের সন্দেহজনক লিংকে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে পাওয়া ই–মেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে ই–গভ সার্ট। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলমান ফিশিং ক্যাম্পেইন প্রতিহত করতে ই–গভ সার্টের ওয়েবসাইটে প্রকাশিত  দিকনির্দেশনা অনুসরণ করে যথাযথ পদক্ষেপ নেওয়া যেতে পারে।