যে বিষয় ভুলে গেলে দারুণ ছবি তোলা যায়

ছবি ভালো হোক—এ নিয়ে বেশি মাথা ঘামালেই যেন ছবি আর ভালো হতে চায় না। এ জন্য মাথা থেকে বের করে দিতে হবে কিছু বিষয়। বিস্তারিত জানাচ্ছেন হিমু হোসাইন।

অনেক শখের কোনো ট্যুর, বিয়ের অনুষ্ঠান বা বন্ধুদের গেট টুগেদারে ছবি ভালো না আসা রীতিমতো একটি মন খারাপের ব্যাপার। বিশেষত যখন আপনি জানেন, আপনাকে দেখতে দুর্দান্ত লাগছে, কিন্তু ছবি কিছুতেই ভালো আসছে না। আসলে নিজেকে ছবিতে সেরা দেখানো একটি শিল্পের চেয়ে কোনো অংশে কম নয়। এতে নিজেকে দক্ষ করে তুলতে চাইলে খেয়াল রাখতে হবে ছোট ছোট কিছু কৌশলের দিকে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, ছবি তোলার সময় সচেতন প্রয়াসের বাড়াবাড়ির চেয়ে মাথা থেকে সব চিন্তা ঝেড়ে ফেলে রিল্যাক্সড মুডে থাকলেই ভালো আসে ছবি। এ জন্যই ক্যানডিড শটগুলো এত ভালো হয়।

দক্ষ মার্কিন আলোকচিত্রশিল্পী ডন অরকোস্কি বলেন, ছবিতে নিজেকে ভালো দেখাতে চাইলে দরকার আত্মবিশ্বাস। অনেকে ক্যামেরার সামনে গেলেই আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে প্রতিটি ছবিতে নিজের প্রাকৃতিক সৌন্দর্য ও স্বভাবজাত স্টাইল কোনো দুশ্চিন্তা ছাড়াই সুন্দরভাবে তুলে ধরবেন।

ছবি কেমন হবে ভুলে যান
ছবি তোলার আগে সব সময় থাকতে হবে চাপমুক্ত। ছবি কেমন হবে—খারাপ নাকি ভালো, এটি নিয়ে একেবারেই ভাবা যাবে না। এসব নিয়ে ভাবতে গিয়ে অনেকেই নার্ভাস হয়ে পড়েন, যা চেহারায়ও ভেসে ওঠে। ফলে ছবি ভালো আসে না। দক্ষ আলোকচিত্রশিল্পীরা বলেন, যাঁরা ছবি তোলার সময় ছবি কেমন হবে, তা নিয়ে একেবারেই মাথা ঘামান না, তাঁদের ছবিই ভালো আসে। ছবি তোলার সময় বিশ্বাস রাখতে হবে আপনাকে সুন্দর লাগছে এবং ছবি সুন্দর আসবে। 

হাত কোথায় রাখবেন, এ নিয়ে ইতস্তত নয়
ছবি তোলার সময় নিশ্চয়ই কমবেশি সবাই এ সমস্যার সম্মুখীন হয়ে থাকেন—হাত কোথায় রাখবেন? ব্যাপারটি মন থেকে মুছে ফেলুন। হাত সব সময় শিথিল ও স্বাভাবিক রাখার চেষ্টা করুন। হাত শিথিল রেখে পোজ অনুযায়ী হাতের অবস্থান পরিবর্তন করুন। ছবিতে কখনোই এটি প্রদর্শন করা যাবে না যে আপনি বুঝে উঠতে পারছেন না হাত কোথায় রাখবেন কিংবা কী করবেন। এতে কৃত্রিমতা প্রকাশ পায়।

প্রতিবার ছবি তোলার জন্য আলাদা করে মেকআপ নিয়ে ভাবা যাবে না
ক্যামেরায় নিজেকে সুন্দরভাবে তুলে ধরতে প্রথমেই পরিকল্পনামাফিক মেকআপ করে নিতে পারেন। ন্যাচারাল মেকআপ ক্যামেরায় আপনার চেহারার রোমকূপ, বলিরেখা বা ছোটখাটো দাগগুলো লুকিয়ে ছবিতে আপনার ত্বক মসৃণ দেখাতে সাহায্য করবে। তবে আপনি যদি বেশি মেকআপ করতে পছন্দ না করেন, তবে ঠোঁটে সামান্য লিপটিন্ট লাগিয়ে নিতে পারেন। এটি ছবিতে আপনার চেহারার মলিনতা দূর করবে এবং ছবি হবে প্রাণোজ্জ্বল। এ ছাড়া মেকআপ করার সময় আয়নার পাশাপাশি যে ক্যামেরায় ছবি তুলবেন, সেখানে একবার প্রথমেই চেহারা দেখে নিয়ে সে অনুযায়ী মেকআপ করুন। বারবার টাচআপ করতে গেলে হিতে বিপরীত হয়। 

আলো নিয়ে বাড়াবাড়ি নয়
ছবি তোলার সময় সবচেয়ে বেশি যে জিনিসটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, তা হলো আলো। আপনি খুব সহজে প্রাকৃতিক আলো ব্যবহার করেই সুন্দর ছবি তুলতে পারেন। অভিজ্ঞ আলোকচিত্রীরা সব সময় ঘরের বাইরে কিংবা জানালার সামনে ছবি তোলার পরামর্শ দেন। ছবি তোলার সময় সর্বদা আলোর দিকেই মুখ রাখতে হবে। এ ছাড়া লাইটের উৎস ব্যবহার করলে অসম আলোতে ছবি তোলার ক্ষেত্রেও সতর্ক হতে হয় বেশি। এটি আপনার ছবিতে বয়সের ছাপ ফেলতে পারে। যদি প্রাকৃতিক আলো না খুঁজে পান, তাহলে এদিক–ওদিক থেকে আলো না ফেলে অবস্থান অনুযায়ী আলোর উৎস খুঁজে নিন এবং সেটিকে কাজে লাগিয়ে ছবি তুলুন।
 
প্রখর রোদে ছবি তুলবেন না
ছবি তোলার সময় মৃদু আলো বেছে নিন। আলোকচিত্রীরা বলেন, ছবি তোলার সর্বোত্তম সময় হলো সূর্য ওঠার ঠিক পরে, দিনের শেষের দিকে কিংবা সূর্যাস্তের ঠিক আগে। এ সময়ে সবচেয়ে চমৎকার আলো পাওয়া যায়। আলোচিত্রশিল্পীরা এ সময়গুলোকে ছবি তোলার গোল্ডেন আওয়ার হিসেবে মনে করে থাকেন। তবে মেঘলা দিনেও কিন্তু ভালো ছবি আসে। তুলে ফেললেই হলো নিজের মনের কথা শুনে। অত ভাবনার দরকার নেই।
পোজের ব্যাপারে অতিরিক্ত সচেতন হবেন না
ছবি তোলার সময় আপনার সহজাত ভঙ্গিমায় বিভিন্ন ধরনের পোজ দিয়ে দেখুন। শুধু সোজা হয়ে দাঁড়িয়ে থাকবেন না বা শক্ত হয়ে কোনো পোজে স্থির থাকবেন না৷ এতে আপনার মধ্যে একধরনের কৃত্রিমতা প্রকাশ পাবে। আপনার জন্য সেরা ছবির অ্যাঙ্গেল খুঁজে বের করুন। একেক মানুষের একেক অ্যাঙ্গেলে ছবি সুন্দর আসে। আপনার অ্যাঙ্গেলটি বিভিন্ন সময়ে ছবি তুলে খুঁজে বের করুন। ন্যাচারাল পোজ দেওয়ার চেষ্টা করুন। ছবি তোলার সময় হাসতে ভুলবেন না। তবে সে হাসিও যেন হয় আপনার স্বাভাবিক হাসি। নয়তো ছবিতে আপনাকে লাগবে রোবটের মতো।
 
মডেল: সিমলা মিম
তথ্যসূত্র: ফটোলাইফ