ছেলেকে বাঁচাতে বাড়ি বাড়ি যাচ্ছেন মা–বাবা

মা–বাবার মাঝে ব্রেইন টিউমারে আক্রান্ত রিফাত হোসেন | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি বেড়া: পাবনার সাঁথিয়া উপজেলার করমজা ইউনিয়নের পুণ্ডুরিয়া গ্রামের হতদরিদ্র ঝালমুড়ি বিক্রেতা আরিফ হোসেন। স্ত্রী-সন্তানদের নিয়ে পাঁচজনের সংসার তাঁর। পথে পথে ঝালমুড়ি বিক্রি করে প্রতিদিন দুই থেকে তিন শ টাকা আয় করেন তিনি। এই আয়ে ভালো করে সংসার চলে না। এরই মধ্যে বড় ছেলে রিফাত হোসেন (১২) ব্রেইন টিউমারে আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।

স্থানীয় চিকিৎসকেরা পরিবারের সদস্যদের জানিয়েছেন, প্রাণ বাঁচাতে দ্রুত রিফাতের মস্তিষ্কে অস্ত্রোপচারের প্রয়োজন। এ জন্য তাকে ঢাকার কোনো হাসপাতালে ভর্তি করে অস্ত্রোপচার করতে হবে। এতে প্রায় পাঁচ লাখ টাকা প্রয়োজন।

এত টাকা জোগাড় করার সামর্থ্যও নেই বলে জানিয়েছেন রিফাতের বাবা আরিফ হোসেন ও মা রিতা খাতুন। তাই বাধ্য হয়ে ছেলের চিকিৎসার জন্য অর্থ সাহায্যের আশায় তাঁরা বাড়ি বাড়ি যাচ্ছেন। কিন্তু যে সাহায্য তাঁরা পাচ্ছেন, তা একেবারেই অপ্রতুল। এ জন্য তাঁরা দেশের বিত্তবান মানুষের কাছে সাহায্যের আকুতি জানিয়েছেন।

কাঁদতে কাঁদতে আরিফ হোসেন বলেন, ‘ছেলেটার এমন অবস্থা হইছে যে তীব্র মাথাব্যথায় সারা সময় ও ছটফট আর কান্নাকাটি করে। রাতে ঘুমাইতে পারে না, কিছু খাইলেই বমি করে। ডাক্তার স্যারেরা কইছে, এই রোগের অপারেশনে নাকি পাঁচ লাখ টাকা লাগবি। কিন্তু এত টাকা আমি কনে পাব। সাহায্যের জন্য আমি আর ওর মা বিভিন্ন বাড়িতে যায়া কান্নাকাটি করতেছি। আমার ছেলেটাকে বাঁচানোর জন্য কি কেউ নাই।’

অসুস্থ রিফাত উপজেলার পুণ্ডুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। বিদ্যালয়টির প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘ছেলেটি পড়ালেখায় খুব ভালো। কিন্তু ব্রেইন টিউমারের মতো জটিল রোগে আক্রান্ত হয়ে আমাদের চোখের সামনে সে তিলে তিলে শেষ হয়ে যাচ্ছে। ব্যক্তিগতভাবে ও স্কুলের পক্ষ থেকে আমরা সহযোগিতার চেষ্টা করছি। কিন্তু ব্যয়বহুল এই চিকিৎসার জন্য তা একেবারেই সামান্য। তাই আমি ওর চিকিৎসার জন্য হৃদয়বান ব্যক্তিদের সহায়তা কামনা করছি।’

ব্রেইন টিউমারে আক্রান্ত শিশু রিফাত হোসেনের সঙ্গে তার বাবা–মা | ছবি: পদ্মা ট্রিবিউন 

বেড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাতেমাতুজ জান্নাত বলেন, রিফাতের জন্য করা বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র ও পরীক্ষার কাগজপত্র দেখেছেন। তাতে দেখা গেছে, সে ব্রেইন টিউমারে আক্রান্ত। এ জন্য জরুরি ভিত্তিতে তার অস্ত্রোপচার প্রয়োজন। ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল কিংবা এ রকম কোনো হাসপাতালে এ রোগের অস্ত্রোপচার সম্ভব।

রিফাতের বাবা আরিফ হোসেন ও মা রিতা খাতুন জানান, মাস ছয়েক আগে রিফাতের প্রচণ্ড মাথাব্যথা শুরু হলে প্রথমে তাকে পাবনা সদর হাসপাতালে নেওয়া হয়। পরে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক ও স্নায়ুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক তাহরিমা মোস্তারীর কাছে নেওয়া হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তিনি জানান, রিফাতের ব্রেইনে টিউমার হয়েছে। জরুরি ভিত্তিতে তিনি অস্ত্রোপচারের পরামর্শ দেন।

রিফাতকে অর্থ সাহায্য পাঠানোর ঠিকানা: রিতা খাতুন (রিফাতের মা), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পুণ্ডুরিয়া এজেন্ট শাখা, হিসাব নম্বর: ২০৫০৭৭৭০২১৫৯৭০৫০১, বিকাশ নম্বর: ০১৭৮৪-৮৯৯১২০ ও নগদ নম্বর: ০১৭০৯-০১০৬৪০