ঈশ্বরদী উপজেলা নির্বাচন: রানা সরদারের প্রার্থিতা বাতিল করল ইসি

 

এমদাদুল হক রানা সরদার | ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের আদেশ অমান্য করে বিশাল মিছিল ও সমাবেশ করায় পাবনার ঈশ্বরদী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিব জাহাংগীর আলম রোববার দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে এব সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তার আগে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে প্রার্থীর উপস্থিতিতে শুনানি হয়।

সাংবাদিকদের সাথে কথা বলছেন ইসি সচিব জাহাংগীর আলম | ছবি: পদ্মা ট্রিবিউন  

জাহাংগীর আলম বলেন, শুনানিতে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন এমদাদুল হক রানা সরদার ।

কিন্তু ভিডিও ফুটেজসহ অন্যান্য তথ্যাদি পর্যালোচনা ও শুনানি নেওয়ার পর আচরণবিধি লঙ্ঘনের ঘটনাটি বিবেচনায় নিয়ে কমিশন সর্বসম্মতভাবে এ প্রার্থীর প্রার্থিতা বাতিল করে।

বিশ্বস্ত সূত্রের খবর, গত ১৩ মে ঈশ্বরদীর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ইসির পক্ষ থেকে ওইদিন প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ করতে নিষেধ করা হয়। কমিশনের আদেশ অমান্য করে উপজেলা সদরে বিশাল মিছিল ও সমাবেশ করেন রানা সরদার।

এ নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা তাঁকে কারণ দর্শাতে বললে জবাবে তিনি বলেন, কিছু ‘অতি উৎসাহী কর্মী’ আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাঁর জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত। এ জবাব সন্তোষজনক না হওয়ায় এবার তাঁকে নির্বাচন কমিশনে তলব করা হয়। 

এর আগে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে কেন প্রার্থিতা বাতিল করা হবে না- এই প্রশ্নের ব্যাখ্যা দিতে পাবনার ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারকে তলব করেছিলো নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার প্রার্থীকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়। তাকে আজ সকাল ১১টায় ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হতে বলা হয়েছিলো।

তৃতীয় ধাপে এ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় ১৭ এপ্রিল। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিলো ২ মে। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে। ২৯ মে ভোটের কথা রয়েছে।

এই নির্বাচনে চেয়ারম্যান পদে ঈশ্বরদী পৌরসভার সাবেক পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কালাম আজাদ মিন্টু মোটরসাইকেল প্রতীকে লড়ছেন। একই পদে উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাঁড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার (আনারস) ও ব্যবসায়ী জাহাঙ্গীর আলম সিদ্দিকী (ঘোড়া প্রতীক) নির্বাচন করছেন।