ইউরোপা লিগ: রোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের

লেভারকুসেনকে এগিয়ে দেওয়া গোলের পর ফ্লোরেইন ভির্টজের উচ্ছ্বাস | এএফপি

খেলা ডেস্ক: বুন্দেসলিগা, ইউরোপা লিগ ও জার্মান কাপ—তিনটি শিরোপা হাতছানি দিচ্ছিল বায়ার লেভারকুসেনকে। এর একটি বুন্দেসলিগা নিশ্চিত হয়ে গেছে আগেই। লেভারকুসেন নিশ্চিত করে রেখেছে জার্মান কাপের ফাইনাল খেলাও। এবার রোমে ইতালির ক্লাব এএস রোমাকে সেমিফাইনালের প্রথম লেগে ২–০ গোলে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালেও এক পা দিয়ে রাখল জাবি আলোনসোর দল। এই জয়ে লেভারকুসেন তাদের টানা অপরাজিত থাকার রেকর্ডটা নিয়ে গেছে ৪৭–এ।

ইতালির রাজধানী রোমে লেভারকুসেনকে জেতাতেই দুই অর্ধে দুটি গোল করেছেন ফ্লোরেইন ভির্টজ ও রবার্ট আনড্রিখ। ফাইনালে উঠলে লেভারকুসেন প্রতিপক্ষ হিসেবে পাবে ইতালির আরেক ক্লাব আতালান্তা বা ফ্রান্সের মার্শেইকে। গতকাল ফ্রান্সে এই দুই দলের প্রথম লেগের ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছে।

গত কয়েক সপ্তাহে জয় বা ড্রয়ের জন্য লেভারকুসেনকে শেষ মুহূর্তের গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে। রোমার মাঠে কাল অবশ্য এমন কিছু ঘটেনি। শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আলোনসোর দলের কাছে। ২৮ মিনিটে ভির্টজের গোলে এগিয়ে যায় তারা, আর ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আনড্রিখ।

১৯৮৮ সালে উয়েফা কাপ জয়ের পর আবার লেভারকুসেনকে ইউরোপিয়ান শিরোপার প্রান্তে নিয়ে যাওয়া কোচ আলোনসো গতকালের ম্যাচ শেষে বলেছেন, ‘আমরা তৃতীয় গোল করার জন্য অনেকগুলো সুযোগ পেয়েছিলাম। কিন্তু শেষ দিকে তারাও ব্যবধান কমানোর সুযোগ তৈরি করেছে। এই ফল নিয়ে আমরা খুশি।’

আলোনসো অবশ্য পা মাটিতেই রাখছেন। তিনি তাঁর খেলোয়াড়দের সতর্ক করে দিতেই হয়তো বলেছেন, ‘আমরা কঠিন লড়াই করেছি। অনেক ভালো খেলেছি এবং গোছানো ছিলাম। এই জয় আমাদের কাছে অনেক কিছু। কিন্তু এখনো অনেক কিছু করার আছে আমাদের।’