সুন্দরবনের আগুন ছড়িয়েছে ২ কিলোমিটারে

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় গহীন বনে আগুন জ্বলছে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি বাগেরহাট: তীব্র তাপদাহের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ি সংলগ্ন লতিফের ছিলা নামক এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

শুরুতে বন বিভাগ ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করলেও পরে মোরেলগঞ্জ, শরণখোলা ও মোংলা ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছেছে।

খবর পেয়ে বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহাম্মদ নুরুল কবির ও মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তারেক সুলতান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব জানান, বিকেলে বনরক্ষী ও স্থানীয় এলাকাবাসী আগুন দেখতে পায়। এ সময় বন বিভাগের কর্মী ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। পরে সন্ধ্যার দিকে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছেছে।

মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ইউপি সদস্য মো. আবু তাহের বলেন, ‘আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা। অন্তত দুই থেকে তিন কিলোমিটার এলাকা জুড়ে আগুন ছড়িয়েছে।’

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. সাইদুল আলম চৌধুরী বলেন, ‘আগুনের খবর পেয়ে প্রথমে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিস এবং পরে শরণখোলা ও মোংলা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে রয়েছে।’

তিনি বলেন, ‘ফায়ার সার্ভিসের সদস্যরা রাতে কাজ শুরু করতে না পারলেও, সকাল থেকে কাজ শুরু করবে।’