রাজশাহীতে বসন্তে এল বৃষ্টি

রাজশাহীতে গতকাল বুধবার রাতে ২ মিলিমিটারের মতো বৃষ্টিপাত হয়েছে। নগরের সাহেববাজার জিরো পয়েন্টে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীতে বুধবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এই বৃষ্টির পরিমাণ ছিল ২ মিলিমিটার। রাতে বৃষ্টির পর আজ বৃহস্পতিবার সকালে সূর্যের দেখাও মিলেছে। এমন বৃষ্টিতে রাজশাহীর আমসহ অন্য ফসলের জন্য উপকারী বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল। সকালের দিকে কুয়াশাও ছিল। দুপুরের দিকে রোদ আর মেঘের লুকোচুরি চলেছে। রাত সোয়া আটটার দিকে বৃষ্টি নামে। শুরুতে বৃষ্টির পরিমাণ বেশি থাকলেও পরে ধীরে ধীরে তা কমে আসে। দিবাগত রাত দেড়টা পর্যন্ত এই বৃষ্টি চলে। বৃষ্টির পরিমাণ ছিল ২ মিলিমিটার। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বনিম্ন ছিল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১৮ জানুয়ারি ১ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছিল।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, গতকাল সন্ধ্যা রাত থেকে গভীর রাত পর্যন্ত বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি কখনো বেশি ছিল, আবার কখনো কম। তবে আর বৃষ্টি হওয়ার তেমন সম্ভাবনা নেই।

এদিকে বৃষ্টির পর রাস্তাঘাট গাছপালায় আটকে থাকা ধুলোবালু পরিষ্কার হয়েছে। এতে গাছের পাতা চকচক করছে। বৃষ্টির ফলে আমসহ অন্য ফসলের জন্য উপকারই হয়েছে বলে কৃষি সম্প্রচার অধিদপ্তর জানিয়েছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মোজদার হোসেন আজ সকালে বলেন, এই বৃষ্টি এ সময়ে সব ফসলের জন্যই কমবেশি ভালো বলা চলে। যে বৃষ্টির পর রোদ ওঠে না, সেটি ফসলের জন্য শঙ্কার। তবে রাতে বৃষ্টির পর আজ সকালেই রোদ উঠেছে। এতে আমের মুকুল ভালোভাবে বের হবে। আমের মুকুল কেবল বের হওয়া শুরু হয়েছে। আম ছাড়া খেতে এখন গম, মসুর, খেসারি, মাষকলাইসহ নানা ধরনের সবজি আছে। এসব ফসলের জন্য এই বৃষ্টি উপকারী।