যারা ছিলেন বাংলাদেশের অর্থমন্ত্রী

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  বৃহস্পতিবার  ২০২১-২০২২ অর্থ বছরের ৫০ তম বাজেট উপস্থাপন হয়েছে। দেশের অর্থমন্ত্রী জাতীয় সংসদে এই বাজেট পেশ করে থাকেন। এক নজরে দেখে নিন স্বাধীন বাংলাদেশের প্রথম থেকে এখন পর্যন্ত যারা বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১. ক্যাপ্টেন এম. মনসুর আলী: ১১ এপ্রিল, ১৯৭১ থেকে ১২ জানুয়ারি, ১৯৭২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২. তাজউদ্দীন আহমদ: ১৩ জানুয়ারি, ১৯৭২ থেকে ১৬ মার্চ, ১৯৭৩ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৬ মার্চ, ১৯৭৩ থেকে ২৬ অক্টোবর, ১৯৭৪ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৪. ড. এ. আর. মল্লিক: আজিজুর রহমান মল্লিক ২৬ অক্টোবর, ১৯৭৪ থেকে ২৬ নভেম্বর, ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৫. ড. মির্জা নূরুল হুদা: ২৬ নভেম্বর, ১৯৭৫ থেকে ২৪ এপ্রিল, ১৯৮০ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৬. এম. সাইফুর রহমান: এম. সাইফুর রহমান প্রথম ২৫ এপ্রিল, ১৯৮০ থেকে ১১ জানুয়ারি, ১৯৮২ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। দ্বিতীয়বার ২০ মার্চ, ১৯৯১ থেকে ৩০ মার্চ, ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১০ অক্টোবর, ২০০১ থেকে ২৮ অক্টোবর, ২০০৬ সাল পর্যন্ত তৃতীয়বারের বাংলাদেশ জাতীয়তাবাদী দল সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৭. ড. ফসিউদ্দিন মাহতাব: ১২ জানুয়ারি, ১৯৮২ থেকে ৬ মার্চ ১৯৮২ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৮. এ. এম. এ. মুহিত: আবুল মাল আবদুল মুহিত প্রথম ৩১ মার্চ, ১৯৮২ থেকে ৯ জানুয়ারি, ১৯৮৪ সাল পর্যন্ত জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তিতে ৬ জানুয়ারি, ২০০৯ থেকে ৬ জানুয়ারি, ২০১৯ সাল পর্যন্ত দুই মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

৯. মোহাম্মদ সাইদুজ্জামান: ৯ জানুয়ারি, ১৯৮৪ থেকে ২৬ ডিসেম্বর, ১৯৮৭  সাল পর্যন্ত জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১০. এয়ার ভাইস মার্শাল (অবঃ) এ. কে. খন্দকার: ২৭ ডিসেম্বর, ১৯৮৭ থেকে ২২ মার্চ, ১৯৯০  সাল পর্যন্ত জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১১. মেজর জেনারেল (অবঃ) এম. এ. মুন`এম: ২২ মার্চ ১৯৯০ ৬ ডিসেম্বর ১৯৯০  সাল পর্যন্ত জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১২. কফিল উদ্দিন মাহমুদ: ১০ ডিসেম্বর, ১৯৯০ থেকে ২৭ ডিসেম্বর, ১৯৯০ সাল পর্যন্ত জাতীয় পার্টির সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৩. প্রফেসর রেহমান সোবহান: ২৭ ডিসেম্বর, ১৯৯০ থেকে ২০ মার্চ, ১৯৯১ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৪. ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ: ৩০ মার্চ, ১৯৯৬ থেকে ২৩ জুন, ১৯৯৬ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৫. শাহ এ. এম. এস. কিবরিয়া: ২৩ জুন, ১৯৯৬ থেকে ১৬ জুলাই, ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৬. এম. হাফিজ উদ্দিন খান: ১৬ জুলাই, ২০০১ থেকে ১০ অক্টোবর, ২০০১ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৭. ড. আকবর আলি খান: ৩১ অক্টোবর, ২০০৬ থেকে ১২ ডিসেম্বর, ২০০৬ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৮. ড. সোয়েব আহমেদ: ১৩ ডিসেম্বর, ২০০৬ থেকে ১১ জানুয়ারি, ২০০৭ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯. ড. এ. বি. মির্জ্জা মোঃ আজিজুল ইসলাম: ১৪ জানুয়ারি, ২০০৭ থেকে ৬ জানুয়ারি, ২০০৯ সাল পর্যন্ত নির্দলীয় (তত্ত্বাবধায়ক সরকার) সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০. আ হ ম মোস্তফা কামাল: ৭ জানুয়ারি, ২০১৯ সাল থেকে বর্তমান পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।